‘ নমঃস্কার ’ শব্দটি এসেছে মূলত সংস্কৃত শব্দ ‘ নমঃ’ থেকে যার অর্থ সম্মানজ্ঞাপন পূর্বক অবনত হওয়া। [ সং নম্স+√কৃ+অ = নমস্ক্রিয়া নমস+√কৃ+অ+আ=‘নমঃস্কার ’ । এই ব্যাপারে বৈদিক শাস্ত্র কী বলে- যো দেবো অগ্নী যো অপসু যো বিশ্বং ভুনাবিবেশ য ওষধীষু যো বনস্পতি তম্মৈ দেবায় নমো নমঃ।। ( শ্বেতাশ্বর উপনিষদ ২-১৭) ‘‘যোগ যেমন পরমাত্মার দর্শনের সাধন বা উপায়, নমস্কারাদিও অনুরুপ বলিয়া তাঁহাকে নমঃস্কার জানাই।তিনি কি রুপে ? তিনি দেব অর্থাৎ পরমাত্মার প্রকাশ ভাব। তিনি কোথায় ? তিনি আছেন অগ্নিতে,জলে,তৃণ লতাদিতে,অশ্বাথাদি বৃক্ষ, তিনি এই বিশ্বভুবণে অন্তযামীরূপে অনুপ্রবিষ্ট হইয়া আছে।’’ তাই যখন কাউকে নমঃস্কার জানানো হয়,তখন মূলক সর্বজীবে অন্তর্যামীরূপে অবস্হিত পরমাত্মাকেই প্রণতি নিবেদন করা হয়,কোন মনুষ্যদেহকে নয়।সুতরাং নমঃস্কার সকলকেই জানানো যায়।
শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৭
#নমঃস্কার:
‘ নমঃস্কার ’ শব্দটি এসেছে মূলত সংস্কৃত শব্দ ‘ নমঃ’ থেকে যার অর্থ সম্মানজ্ঞাপন পূর্বক অবনত হওয়া। [ সং নম্স+√কৃ+অ = নমস্ক্রিয়া নমস+√কৃ+অ+আ=‘নমঃস্কার ’ । এই ব্যাপারে বৈদিক শাস্ত্র কী বলে- যো দেবো অগ্নী যো অপসু যো বিশ্বং ভুনাবিবেশ য ওষধীষু যো বনস্পতি তম্মৈ দেবায় নমো নমঃ।। ( শ্বেতাশ্বর উপনিষদ ২-১৭) ‘‘যোগ যেমন পরমাত্মার দর্শনের সাধন বা উপায়, নমস্কারাদিও অনুরুপ বলিয়া তাঁহাকে নমঃস্কার জানাই।তিনি কি রুপে ? তিনি দেব অর্থাৎ পরমাত্মার প্রকাশ ভাব। তিনি কোথায় ? তিনি আছেন অগ্নিতে,জলে,তৃণ লতাদিতে,অশ্বাথাদি বৃক্ষ, তিনি এই বিশ্বভুবণে অন্তযামীরূপে অনুপ্রবিষ্ট হইয়া আছে।’’ তাই যখন কাউকে নমঃস্কার জানানো হয়,তখন মূলক সর্বজীবে অন্তর্যামীরূপে অবস্হিত পরমাত্মাকেই প্রণতি নিবেদন করা হয়,কোন মনুষ্যদেহকে নয়।সুতরাং নমঃস্কার সকলকেই জানানো যায়।
এতে সদস্যতা:
মন্তব্যগুলি পোস্ট করুন (Atom)
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন