শনিবার, ৪ মার্চ, ২০১৭


হিন্দুর প্রতিমা পূজা দেখে অনেক বিধর্মী হলুদ দাঁত বার করে হাসেন, অনেক স্বধর্মীয় অজ্ঞতা ও মুর্খতার কারণে প্রতিমা পূজার বিপক্ষে মতদান করে 'ধর্মনিরপেক্ষ' ও প্রগতিশীল সাজেন। উভয়পক্ষকেই এই পোস্টটি পড়ে বিরোধিতা করার আমন্তরণ জানাচ্ছি।
.
একটি শিশুকে প্রথম পাঠদানের সময় অনেক রঙিন ছবি সম্বলিত বই দেওয়া হয় যাতে ঐ বইটির প্রতি শিশুর আকর্ষণ বাড়ে। এখানে ছবি মুখ্য নয়, মুখ্য হচ্ছে বর্ণমালা। ঠিক তেমনি আমাদের চঞ্চল মন প্রতিমার মাধ্যমে ঈশ্বরের প্রতি আকৃষ্ট হয়। এখানে, ঈশ্বরের করুণা লাভই হচ্ছে মুখ্য বিষয়। বেদ যখন রচিত হয় তখন মানুষের মধ্য তেমন কোন কর্মচঞ্চলতা ছিল না। যজ্ঞানুষ্ঠানই ছিল ঋষিদের প্রধান কর্ম। তাই, আমরা বেদে প্রতিমা পূজার উল্লেখ দেখতে পাই না। আমাদের সনাতন ধর্মে প্রতিমাপূজা আরাধনার সূচনাপর্বের বিষয়। প্রথমেই বলে রাখি; আমাদের পূজা “মূর্তি পূজা” নয়, বরং এর উচ্চারণ হবে “প্রতিমাপূজা”। আমরা কখনোই মূর্তিকে পূজা করি না; মূর্তির মধ্য প্রাণ প্রতিষ্ঠা করে তাকে ঈশ্বর জ্ঞানে পূজা করি। প্রতিমার মাধ্যমে ঈশ্বরের পূজা করার অর্থ হল ঈশ্বরের প্রতি নিজের বিশ্বাসকে দৃঢ় করা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন